আজ যে বইটি পড়েছি!

কোন বই ঘেঁটে দেখলে এক সুখ। আর যদি বইটি ঘাঁটতে গিয়ে পড়ে শেষ করে দেয়া যায়, সে আরেক সুখ। প্রশান্তি। একটা ভারমুক্ত। আহ্‌, বইটা পড়া শেষ।
গত ফেব্রুয়ারিতে কয়েক দফায় রকমারি থেকে মোট আঠারখানা বই খরিদ করেছিলাম। সেখান থেকেই এই বইটা টেনে নিয়েছিলাম। পড়তে পড়তে একেবারে ডুবেই গিয়েছিলাম। তরতর করে বইটা শেষ হয়ে গেল। শেষ করে ভাবলাম আরও আগে কেন পড়িনি?!
বইটার নাম "অ্যানিম্যাল ফার্ম"। ব্রিটিশ ঔপন্যাসিক জর্জ অরওয়েলের রচিত একটি রূপকধর্মী উপন্যাস। লেখকের মতে, বইটিতে ১৯১৭ সালের রুশ বিপ্লবের ঘটনা প্রতিফলিত হয়েছে। যে বিপ্লব ঘটেছিল রুশ সাম্যবাদী রাজনীতিবিদ যোসেফ স্তালিনের শাসনামলে। ঠিক তাঁরই অত্যাচারমূলক কর্মকাণ্ডকেই ব্যঙ্গ করা হয়েছে এই বইটিতে। মজার ব্যাপার হচ্ছে, বইটিতে এরকম দুর্দান্ত আক্রমণাত্মক লেখার কারণে চার চারটি প্রকাশনা থেকে লেখকের পাণ্ডুলিপি ফিরিয়ে দিয়েছিল।

বইটির ঘটনার আংশিকও বলবো না আমি। তবে কতটা ইউনিটি থাকলে এরকম জোট বাঁধতে পারে, তার নমুনা একটা ডায়ালগেই পাওয়া যায়- "Four legs good, two legs bad" এই বাক্য মুখস্থ হয়ে যাবার পর, জন্তুরা ঘণ্টার পর ঘণ্টা শুধু এই বুলিই জপেছিল; কোনরকম ক্লান্তি ছাড়া।
এই বইয়ের চরিত্রগুলার মধ্যে আপনি হিটলারকেও পাবেন। তৎকালীন সমাজতান্ত্রিক রাশিয়ার রূপক অনেকেরেই পাবেই এই অ্যানিম্যাল ফার্মে। এক কথায় তুখোড় লেখনি। ছোট্ট একটা বই অথচ তার এত এত জোরালো আবেদন। দারুণ!

একটা সুন্দর দিন কেটে গেল- নতুন বইয়ের গন্ধ মেখে মেখে।

No comments

Powered by Blogger.