IELTS Listening Tips

IELTS Listening এ কীভাবে ভালো করা যায় তার কিছু উপায় বলছি। আশা করি সবার কাজে লাগবে। এই পরীক্ষার সময়সীমা মাত্র ত্রিশ মিনিট। এই সময়ের মধ্যে আপনাকে ৪ টা পার্ট শুনে উত্তর দিতে হবে। জীবনে প্রথম যে শুনবে তাঁর কাছে মনে হবে, আল্লাহ্‌ আমি এইগুলা কী শুনছি?! সব তো মাথার উপর দিয়ে যাচ্ছে। কিন্তু একটু অভ্যস্ত হয়ে গেলে, সব ঠিক হয়ে যাবে। তো চলুন এই পরীক্ষায় ভালো করার উপায়গুলো কী কী, তা জানি ——

  1. মনোযোগ দিয়ে শুনতে হবে। এর বিকল্প নাই। 
  2. টাইটেল পড়তে হবে। যেমনঃ Transport from Airport to Milton.
  3. ওয়ার্ড লিমিট পড়তে হবে। যেমনঃ No more than three words, One Word AND|OR A Number. 
  4. প্রশ্ন বোঝাটা খুব জরুরী। প্রশ্নকেই আগে priority দিতে হবে। প্রশ্ন বুঝতে হবে এবং বোঝার চেষ্টা করতে হবে। 
  5. কীওয়ার্ড খুঁজে বের করতে হবে এবং মার্ক করতে হবে। কীওয়ার্ড একাধিক হতে পারে।
  6. শোনার সময় প্রশ্নের কীওয়ার্ডের দিকেও চোখ রাখতে হবে, পাশাপাশি অপশনের দিকেও চোখ রাখতে হবে। 
  7. উত্তর অনুমান করতে হবে। কী হতে পারে? যেমনঃ preposition 'in' এর পরে কী বসতে পারে? in এর পরে কোনো মাসের (e.g., April) নাম হতে পারে। 
  8. Elimination, অর্থাৎ ভুল তথ্যকে কেটে দিতে হবে। 
  9. প্রতিদিন ৩/৪ টা টেস্ট দিতে হবে এবং কোথায়, কী ভুল হচ্ছে তা রিভিউ করতে হবে। তারপর অডিও ক্লিপ শুনতে হবে।
  10. কোনো অংশ বুঝতে না পারলে বইয়ের পেছনের স্ক্রিপ্ট দেখতে হবে এবং শুনতে হবে। এতে উপকার হবে এই যে— আপনার উচ্চারণের সমস্যাটাও কেটে যাবে পাশাপাশি বিভিন্ন অ্যাকসেন্টের সাথেও অভ্যস্ত হবেন।  
  11. প্রচুর paraphrasing করবে সেগুলি বোঝার ক্ষমতা অর্জন করতে হবে। যেমনঃ প্রশ্নে হয়তো দেয়া আছে suggested কিন্তু আপনি শুনছেন recommended— এটাই paraphrase।

সর্বোপরি, অনুশীলনের বিকল্প নেই। ধৈর্য ধরে লেগে থাকলে অবশ্যই জয়ী হবেন। চারপাশে অনেকেরই দেখবেন তারা ১ মাসে গৌরবময় স্কোর পেয়েছে। কার কয়দিন লেগেছে বা লাগছে এইগুলোর দিকে তাকাবেন না। আপনি প্র্যাকটিস করে যাবেন আপনার সময় অনুযায়ী। যদি আপনার হাতে সময় থাকে, তবে আপনার বেশিদিন লাগুক, তাতে কী? দিন শেষে আপনার আকাঙ্ক্ষিত স্কোর পেলেই হয়। সবার জন্যে শুভ কামনা। Remember that IELTS is just a game of patience.    

No comments

Powered by Blogger.